fbpx

৩টি সোশ্যাল মিডিয়া ম্যানেজমেন্ট টুলস্ যা আপনার অনলাইন মার্কেটিংয়ের সহায়ক হতে পারে।

 

social-media-management-online-tools

সোশ্যাল মিডিয়া আমাদের প্রাত্যহিক জীবনের একটি অংশ হয়ে দাঁড়িয়েছে। সব শ্রেণী পেশার মানুষ আজ প্রয়োজনে কিংবা বিনোদনে সোশ্যাল মিডিয়াকেই সঙ্গী হিসেবে নিয়েছে। সুতরাং ব্যবসায়িক দৃষ্টিকোণ থেকে সোশ্যাল মিডিয়াই হতে পারে আপনার ব্র্যান্ড প্রোমোশনের একটি  উপযুক্ত যায়গা।

কিন্তু আজকের ওয়েব দুনিয়ায় সোশ্যাল মিডিয়া শুধুমাত্র ফেইসবুকের মধ্যেই সীমিত নয়। ফেইসবুক ছাড়াও আরো অনেক জনপ্রিয় মিডিয়া রয়েছে যেখানেও মানুষ সময় ব্যয় করছে প্রতিনিয়ত। এমনি কিছু জনপ্রিয় সামাজিক যোগাযোগের মাধ্যম হচ্ছে- Twitter, Google Plus, Linkedin, Pinterest। এগুলো ছাড়াও আরো শতশত সোশ্যাল মিডিয়া রয়েছে অনলাইনে।

পৃথিবীর বড় বড় ব্র্যান্ডগুলো এসব সোশ্যাল মিডিয়ায় তাদের ব্যবসাকে প্রোমোট করছে নিয়মিত। আচ্ছা, মনে করুন- আপনার বিজনেস্ এর দশ হাজার ফেইসবুক ফ্যানস্ রয়েছে, আবার আপনার বিজনেস এর Twitter এ্যাকাউন্টেও দশ হাজার ফলোয়ার রয়েছে। এবং সেই সাথে Pinterest-এও রয়েছে দশ হাজার ফলোয়ার। এখন বলুনতো-আপনি যদি আপনার ফেইসবুকের বিজনেস পেইজে একটা স্ট্যাটাস দেন তাহলে কি আপনার টুইটারের ফলোয়াররা সেই স্ট্যাটাসটি দেখতে পাবে? নিশ্চয়ই পাবে না, রাইট….? আপনার পিন্টারেস্টের ফলোয়ররাও সেই স্ট্যাটাস দেখতে পাবে না।

আচ্ছা, যদি অনলাইনে এমন কোনো ব্যবস্থা থাকতো যে, আপনি এক যায়গায় একটি স্ট্যাটাস দিচ্ছেন সব জায়গায় তা পৌছে যাচ্ছে; তাহলে ক্যামন হতো…?

ইনপুট দিবেন এক জায়গায়, আউটপুট যাবে সব জায়গায়। হ্যাঁ, এমনই কিছু অনলাইন টুলের সাথে আজকে আপনাদের পরিচয় করিয়ে দিব যেগুলো সোশ্যাল মিডিয়া ম্যানেজমেন্ট টুল নামে পরিচিত এবং আপনার সামাজিক যোগাযোগের সব মাধ্যমগুলোকে চমৎকারভাবে ম্যানেজমেন্ট করাই এই টুলগুলোর কাজ।

আপনি আপনার বিজনেস এর নতুন আপডেট শেয়ার করবেন এক জায়গায়, সাথে সাথে আপনার সবগুলো সোশ্যাল মিডিয়ায়, যেমন Facebook, Twitter, Pinterest ইত্যাদি নেটওয়ার্কে সেই আপডেট চলে যাবে মুহুর্তের ভিতর।

আসুন জেনে নেই এমন কিছু অনলাইন টুলস্ঃ

1. Hootsuite

HootSuite

সোশ্যাল মিডিয়া ম্যানেজমেন্ট এর জন্য Hootsuite একটি চমৎকার টুল। এটি আপনার অডিয়েন্সকে আপনার নির্বাচিত সোশ্যাল মিডিয়ায় এনগেজ হতে সাহায্য করবে। এটি একটি ফ্রিমিয়াম অনলাইন টুল। ফ্রি+প্রিমিয়াম=ফ্রিমিয়াম। অর্থাৎ, ফ্রিতে আপনি ৩টি সোশ্যাল মিডিয়াকে এ্যাড করতে পারবেন। ৩টির বেশি নেটওয়ার্ক এ্যাড করতে চাইলে আপনাকে প্রিমিয়াম সার্ভিস নিতে হবে।

এই টুলের সাহায্যে আপনি আপনার পোস্টকে শিডিউল করে রাখেতে পারবেন। অর্থাৎ আপনি চাচ্ছেন আগামী ৬ ঘন্টা পর আপনার ফলোয়ারদেরকে একটি স্ট্যটাস দিতে- Hootsuite আপনার স্ট্যাটাসকে শিডিউল করে রাখবে এবং আপনার নির্ধারিত সময়ে পাবলিশ হবে এবং সবগুলো মিডিয়ায় তা চলে যাবে যথাসময়ে।

2. Buffer

buffer

এটিও একটি জনপ্রিয় সোশ্যাল মিডিয়া ম্যানেজমেন্ট অনলাইন টুল যা সোশ্যাল মিডিয়া মার্কেটাররা প্রতিনিয়ত ব্যবহার করে। Hootsuite এর মত এটিও একটি ফ্রিমিয়াম টুল। Buffer-এ আপনি ৩টি সোশ্যাল মিডিয়া এ্যাড করতে পারবেন ফ্রিতে। এই টুলের সাহায্যেও আপনি আপনার স্ট্যটাসকে শিডিউল করে রাখতে পারেন অনায়াসেই।

3. Dlvrit

dlvrit

আপনার ব্র্যান্ড এর ফ্যানস্ এবং ফলোয়ারদেরকে ম্যানেজমেন্ট করতে Dlvrit হতে পারে একটি অন্যতম অনলাইন টুল। এটি Hootsuite কিংবা Buffer এর মতো এ্যাতোটা জনপ্রিয় না তবে আপনার প্রয়োজন মেটাতে Dlvrit হতে পারে নতুন সংযোজন।

 

আশা করি উপরোক্ত টুলগুলো আপনার ব্র্যান্ড এর প্রসারে কার্যকরী ভূমিকা রাখবে এবং সোশ্যাল মিডিয়া ম্যানেজমেন্টে সহায়ক হবে।

আর্টিকেলটি ভাল লাগলে আপনার ফেইসবুকের নিউজফিডে শেয়ার করতে ভুলবেন না। ধন্যবাদ Niche Park এর সাথে থাকার জন্য।

নিশ্ পার্ক একটি ব্র্যান্ড ডোমেইন প্রোভাইডার। আপনার কাঙ্খিত ব্র্যান্ড ডোমেইন পছন্দ করতে ঘুরে আসুন আমাদের ডোমেইন ক্যাপাগরিতেঃ

Add your comment

20% Discount Going on! We accept bKash/ Rocket/ Bank DepositGrab This Offer!
+ +