fbpx

ডোমেইন নেম পছন্দ করার ৭টি কিলার টিপস্

domain name

ডোমেইন নাম হচ্ছে আপনার ওয়েবসাইটের নাম। অনলাইন ব্যবসা প্রসারের জন্য ডোমেইন নাম একটি টার্নিং পয়েন্ট হিসেবে কাজ করে।

আসুন জেনে নেই ডোমেইন নেম সিলেক্ট করার কিছু কিলার টিপস্ঃ

১. ডোমেইন নামের ভিতর আপনার কীওয়ার্ড রাখার চেষ্টা করুন

চেষ্টা করুন ডোমেইনের নামের ভেতর আপনার কাঙ্খিত কীওয়ার্ডটি রাখার। আপনার বিজনেস সম্পৃক্ত কীওয়ার্ডটি আপনার ডোমেইনের ভিতরে রাখতে পারলে ব্র্যান্ডের প্রসারে এটি খবই ইতিবাচক ভূমিকা রাখবে। আপনার ডোমেইনের নাম দেখেই হয়তো আপনার অডিয়েন্সরা আপনার ব্র্যান্ড সম্পর্কে ধারনা করতে পারবে।

২. ইউনিক নাম নির্বাচন করুন

আপনার ডোমেইন আপনার ব্র্যান্ডের একটি গুরুত্বপূর্ণ অংশ। অন্য কোনো ব্র্যান্ডের সাথে ম্যাচ করে ডোমেইন নামটি সিলেকশন করা মোটেই ঠিক নয়। এতে করে আপনার অডিয়েন্স আপনার বিজনেস সম্পর্কে নেগেটিভ ধারনা পোষন করা শুরু করবে। সুতরাং, যথাসাধ্য চেষ্টা করুন ইউনিক একটি নাম সিলেকশন করতে।

৩. একটি .COM ডোমেইন নির্বাচন করুন

আপনি যদি দীর্ঘমেয়াদী একটি ব্র্যান্ড প্রতিষ্ঠিত করতে চান তবে .com এর চেয়ে ভাল আর কোনো এক্সটেনশন নেই । এই পোস্টটি লেখাকালীন ওয়েব দুনিয়াতে 138,723,740 টি .COM  ডোমেইন রেজিস্ট্রেশন হয়েছে।

তথ্যসূত্র: এই লিংকে

 

পৃথিবীতে এখনো অসংখ্য ইন্টারনেট ব্যবহারকারী রয়েছে যারা ওয়েবসাইট বলতে .COM  এক্সটেনশনের একটি ওয়েবসাইটকেই বুঝে থাকেন।

৪.  সহজে টাইপ করা যায় এমন নাম নির্বাচন করুন

আপনার ডোমেইন নাম যেন সহজেই ভিজিটররা ব্রাউজারে টাইপ করতে পারে এই বিষয়ে সজাগ থাকা উচিত। ডোমেইন নাম যদি লম্বা এবং কঠিন শব্দ দিয়ে হয়ে থাকে তবে আপনার অডিয়েন্স তাদের  ব্রাউজারে এটি টাইপ করতে সমস্যা মনে করবে। তাই কঠিন, লম্বা এবং অপ্রচলিত শব্দ দিয়ে ডোমেইন নাম না নেয়াই উচিত।

৫.  সহজে মনে রাখা যায় এমন একটি নাম নির্বাচন করুন

সহজে মনে রাখা যায় এমন একটি ডোমেইন নাম আপনার ব্যবসার প্রসারে অগ্রণী ভূমিকা রাখবে নিঃসন্দেহে। কেননা মানুষের মস্তিষ্ক শ্রুতিমধুর এবং সহজে উচ্চারিত নামকেই অনেক দিন পর্যন্ত ধারন করে রাখে। আপনার যদি লোকাল কোন বিজনেস হয় সেক্ষেত্রে PaanDokan কিংবা MaachBazar টাইপের ব্র্যান্ড নামও আপনি ব্যবহার করতে পারেন।

 

তাই ডোমেইন নাম নির্বাচন করার সময় সহজে মনে রাখা যায় এমন নামই ঠিক করা উচিত।

৬. ডোমেইন নাম যথাসম্ভব সংক্ষিপ্ত রাখুন

সংক্ষিপ্ত URL টাইপ করা এবং মনে রাখা খুব সহজ। সেই সাথে আপনার অফলাইন মার্কেটিংয়েও শর্ট ডোমেইন নেম কার্যকরী ভূমিকা রাখতে পারে। ডোমেইন নাম যত শর্ট রাখা যায় তত বেশি মানুষ এটিকে মনে রাখবে এবং আপনার ব্র্যান্ডের জনপ্রিয়তা বাড়বে।

৭. নামের ভিতর নাম্বার এবং হাইফেন পরিহার করুন

ডোমেইন নাম নির্বাচন করার সময় যথাসাধ্য চেষ্টা করুন নাম্বার এবং হাইফেন এর ব্যবহার পরিহার করার। কেননা, এটি এক দিকে যেমন আপনার ডোমেইন এর দৃষ্টিনান্দনিকতা কমাবে সেই সাথে আপনার ওয়েবসাইট ইন্টারনেট থেকে ট্র্যাফিক হারাবে। কেননা, প্রথিবীর অনেক মানুষ আপনার ব্র্যান্ডের নাম জানলেও তারা হয়তো আপনার ওয়েবসাইটের এ্যাড্রেস জানবে না। সেহেতু তারা আপনার ওয়েবসাইট ভিজিট করার সময় সাধারনত নাম্বার এবং হাইফেন না দিয়েই ব্রাউজারে এক্সেস করার চেষ্টা করবে এবং অন্য একটি ওয়েবসাইটে হয়তো  চলে যেতে পারে।

আর্টিকেলটি কেমন লাগল কমেন্টের মাধ্যমে জানাতে পারেন এবং আর্টিকেলটি যদি ভাল লেগে থাকে তাহলে আপনার ফেইসবুকের টাইমলাইনে শেয়ার করুন।

————————————————————————

Hot e-Commerce Domain for Sale

Add your comment

30% Discount Going on! We accept bKash/ Rocket/ Bank DepositGrab This Offer!
+ +